Photography Apps – সেরা পাঁচ মোবাইল ফটোগ্রাফি Paid অ্যাপস

আসসালামু আলাইকুম।

আশা করি আপনারা সবাই ভালো আছেন।

এখন চলুন শুরু করা যাক আজকের টপিকঃ Photography Apps for Smartphone

বর্তমানে তরুনদের মাঝে মোবাইল ফটোগ্রাফি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। মোবাইল ফোন সমূহের ভার্সেটাইল আকার ও ক্যামেরা চিপসের ক্রমাগত আধুনিকিকরণ এর প্রধাণ কারন। এরই সাথে তাল মিলিয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডের জন্যে প্রতিনিয়ত তৈরি হচ্ছে শত শত ফটোগ্রাফি রিলেটেড এপস। আজ আমরা এখানে সেগুলোর মধ্যে সেরা ১০ টি Mobile Photography Apps নিয়ে আলোচনা করব। যেহেতু মোবাইল ফটোগ্রাফি এপস গুলো প্রধানত দুই ধরনের হয়ে থাকে, (ক্যামেরা এপস ও প্রসেসিং এপস) আমরা এখানে সেরা দশের তালিকাকে দুটি ভাগে ভাগ করেছি। এর মাঝে আজ শুধু শেরা ৫টি Camera App নিয়ে আলোচনা করব। Next টিউনে ৫টি প্রসেসিং অ্যাপ নিয়ে আলোচনা করব।

সেরা পাঁচ এনড্রয়েড ক্যামেরা এপসঃ যেমনটা আগেই বলেছিলাম শত শত মোবাইল ফটোগ্রাফি এপস তৈরি হচ্ছে প্রতিনিয়ত, এসবের সবগুলোই কিন্তু কার্যকরী নয়। আমরা  এখানে সেরা পাঁচটি ক্যামেরা এপস জনপ্রিয়তা ও কার্যকারীতার ভিত্তিতে নির্বাচন করেছি। তবে সব এপস সব ফোনে একই ধরণের পারফরমেন্স দেয়না এটাও আমাদের মাথায় রাখতে হবে।

১। DSLR Camera Pro

অন্যান্য ক্যামেরা অ্যাপ এর তুলনায় DSLR Camera Pro অনেক বেশি হালকা। ফাস্ট এক্সিকিউশন সুবিধা সম্বলিত অ্যাপটি মাত্র 400KB সাইজের। এই অ্যাপটির সব থেকে বড় এডভান্টেজ হল “ফোকাস লক” সুবিধা। বারবার অটো ফোকাস এডজাস্ট অনেক সময় বিরক্তির কারন হয়ে দাঁড়ায়, বিশেষ করে সল্প আলোতে। Pre-AF মোড দিয়ে খুব সহজেই এই অ্যাপএ ফোকাস লক করা যায়। এছাড়াও সাইলেন্ট ক্লিক, বার্স্ট ক্যাপচার, মিটারিং মোড ইত্যাদি সহ আরো নানান প্রয়োজনীয় ফিচার রয়েছে এতে।

তবে এই অ্যাপটির একমাত্র ডিসএডভানটেজ হল এতে কোন ভিডিও রেকর্ডিং সুবিধা নাই।

২। Camera FV-5

এই ক্যামেরা অ্যাপটি বর্তমানে সবথেকে বেশি ব্যাবহৃত থার্ড পার্টি ক্যামেরা অ্যাপ। এতে রয়েছে RAW ক্যাপচার থেকে শুরু করে Shutter Priority মোডের মত সব প্রোফেশনাল ফিচার। Camera API-2 ফার্মওয়্যার বিশিষ্ট্য এন্ড্রয়েড ফোনগুলোতে এই এপ দিয়ে ফোকাস, সাটার স্পিড সহ অন্যান্য প্যারামিটার ম্যানুয়ালি কন্ট্রোল করা যায়।

৩। Google Camera

গুগলের এই ক্যামেরা অ্যাপটি ফাস্টনেসের জন্য বেশ জনপ্রিয়। এতে Photo Sphere, Panorama এর পাশাপাশি নতুন একটি গুরুত্বপূর্ন ফিচার রয়েছে, সেটি হল Lens Blur. এই ফিচারের মাধ্যমে সাবজেক্টের ব্যাকগ্রাউন্ডে একট্রা ব্লার (Bokeh) পাওয়া যাবে যেটা পোট্রেট ছবি গুলোকে দেবে অনেকটা প্রফেশনাল লুক। এই অ্যাপ দিয়ে নেক্সাস ডিভাইস গুলোতে 240fps পর্যন্ত স্লোমো ভিডিও ধারন করা যায়।

৪। A Better Camera

যারা শখের বসে মোবাইলে ছবি তোলেন তাদের জন্যে আরেকটি অসাধারণ ক্যামেরা অ্যাপ হল A Better Camera. 360 degrees to 100 MPix Panorama, Multishot: Group portrait, Sequence shot, Removing unwanted objects with one click,  Video and photo time lapse, Pre-shot: pictures are taken before pressing, Burst and Expo-bracketing,  RAW capture, Focus and expo metering by separate points, Manual controls ইত্যাদি সহ আরো অনেক প্রয়োজনিয় ফিচার রয়েছে অ্যাপটিতে।

৫। Open Camera

সম্পূর্ন ফ্রি এই ক্যামেরা অ্যাপটিতে রয়েছে অটো স্ট্যাবিলাইজেশন সুবিধা, যা আপনাকে সাহায্য করবে ডিসটরশন ফ্রি ছবি তুলতে। ভয়েস রেকগনিশন সুবিধা থাকায় দূর হতে শব্দ করে ছবি তোলা যায় অ্যাপটি দিয়ে। এর ফাইল কমপ্রেশন সিস্টেম সত্যিই অসাধারণ। এছাড়াও ক্যামেরা অ্যাপটিতে রয়েছে ফুল ম্যানুয়াল কন্ট্রোল সুবিধা। Manual focus distance; manual ISO; manual exposure time (Experimental support for Android 5 Camera2 API)

আশা করি আমার টিউনটি আপনাদের পছন্দ হয়েছে।

আমার টিউনে আপনাদের উপকার হবে কিনা জানিনা। কিন্তু ক্ষতি যে হবে না তা তে আমি ১০০% সিউর।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

মন্তব্যসমূহ

  1. এই মন্তব্যটি একটি ব্লগ প্রশাসক দ্বারা মুছে ফেলা হয়েছে।

    উত্তরমুছুন
  2. In this blog I get a great post please also visit my blog I post a great content
    https://todayssnews.com/ahmedabad-girls-whatsapp-group-links-2/

    উত্তরমুছুন
  3. In this blog I get a great post please also visit my blog I post a great content
    https://hindi.todayssnews.com/ahmedabad-girls-whatsapp-group-links/

    উত্তরমুছুন
You are welcome to share your ideas with us in comments !

Archive

যোগাযোগ ফর্ম

প্রেরণ